অনার্স ৩য় বর্ষের রেজাল্ট ২০২৪ প্রকাশ ( সহজে ও দ্রুত দেখার নিয়ম)

আপনি কি চলতি বছরে অনার্স তৃতীয় বর্ষের পরীক্ষায় অংশগ্রহণ করেছিলেন? তাহলে নিঃসন্দেহে এখন ফলাফলের প্রতিক্ষায় রয়েছেন! যেহেতু এই পরীক্ষা বেশ আগেই শেষ হয়েছে সেহেতু এটি এখন দ্রুততম সময়ের মধ্যেই দিয়ে দিবে। এখানে একটি কথা বলে রাখা ভালো যে রেজাল্ট আগস্ট মাসের শুরুতে অনার্স ৩য় বর্ষের রেজাল্ট (Honours 3rd Year Result) দেয়ার কথা থাকলেও তা প্রকাশিত হতে একটু বিলম্ব হয়। পরীক্ষা শেষ হবার ৬০ দিনের মধ্যেই সাধারণত ফলাফল প্রকাশ করা হয়ে থাকে।

জুলাই মাসজুড়ে চলতে থাকা কোটা আন্দোলন এবং আগস্ট মাসের সরকার পতন এর কারণে খাতা দেখতে কিছুটা বিলম্ব হয়েছে বলেই ধরে নেয়া যেতে পারে। যেহেতু এখন আর কোন সমস্যা নেই সেহেতু আশা করা যায় যে আগামী কয়েকদিনের মধ্যেই ফলাফল প্রকাশিত হবে। ফলাফল যেকোনো সময়ই প্রকাশিত হবে, তাই আপনার এখনই জেনে রাখা উচিৎ যে কিভাবে ফলাফল চেক করতে হয়। রেজাল্ট চেক করার একাধিক উপায় রয়েছে যেগুলো আমরা এই আর্টিকেল এর মাধ্যমে তুলে ধরতে যাচ্ছি। তাই পুরো লেখাটিতে আমাদের সাথে থাকুন।

অনার্স ৩য় বর্ষের রেজাল্ট কবে দিবে? 

জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধীনে অনুষ্ঠিত হওয়া ২০২২ সালের অনার্স তৃতীয় বর্ষের পরীক্ষার ফলাফল যেকোনো দিন প্রকাশ করা হতে পারে। এটি আগস্ট মাস চলছে এবং এই মাসেই ফলাফল প্রকাশের কথা রয়েছে। ফলাফল যে তারিখেই দিক না কেন তা বেশীরভাগ ক্ষেত্রেই বিকালের দিকে অর্থাৎ ৪ টার সময় প্রকাশ করা হয়। আপনি অনলাইনে নজর রাখুন।

গত ২৩ এপ্রিল থেকে এই পরীক্ষা শুরু হয় যা চলমান ছিলো ২১ মে ২০২৪ পর্যন্ত। প্রায় ৩, ৩৫, ৪২১ জন পরীক্ষার্থী তৃতীয় বর্ষের এই পরীক্ষায় অংশগ্রহণ করেন। যারা পরীক্ষার্থী আছেন তারা সকলেই এখন ফল প্রকাশের আশায় আছেন। রেজাল্ট দেয়া মাত্রই আপনারা ওয়েবসাইট বা এসএমএস এর মাধ্যমে তা দেখতে পাবেন।

Honours 3rd Year Result

পরীক্ষার নাম অনার্স তৃতীয় বর্ষ
পরীক্ষার সাল২০২২
পরীক্ষা শুরু২৩ এপ্রিল ২০২৪
পরীক্ষা শেষ২১ মে ২০২৪
পরীক্ষার্থীর সংখ্যা৩, ৩৫, ৪২১ জন
ফলাফল প্রকাশের তারিখআগস্ট মাসের যেকোনো দিন
ওয়েবসাইটwww.nu.ac.bd

 

অনার্স ৩য় বর্ষের রেজাল্ট কিভাবে দেখতে হয়? 

আগেই বলেছি যে অনার্স ৩য় বর্ষের রেজাল্ট আপনি দুইভাবে দেখতে পারেন – প্রথমত অনলাইনে দ্বিতীয়ত এসএমএস এর মাধ্যমে। আপনাদের সুবিধার্থে আমরা এখানে দুইটি উপায়ই আলোচনা করবো। আপনি যেকোনো পদ্ধতি ব্যবহার করেই রেজাল্ট দেখতে পারবেন। এখানে দুইটি উপায় রাখার কারণ হচ্ছে অনেকেই অনলাইনে রেজাল্ট দেখতে পারেন না কারণ ঐদিন ওয়েবসাইট এ অনেক বেশি ভিজিটর থাকে এবং রেজাল্ট দেখার চেষ্টা করতে থাকে। কাজেই, এক্ষেত্রে অফলাইনে ফলাফল দেখার একটি ভালো উপায় হচ্ছে এসএমএস। যাইহোক, আর কথা বাড়াতে চাইনা, চলুন এক এক করে জেনে নেয়া যাক পদ্ধতি গুলো।

অনার্স ৩য় বর্ষের রেজাল্ট

১। ওয়েবসাইট এর মাধ্যমেঃ

আপনার কাছে যদি একটি স্মার্টফোন থাকে তাহলে খুব সহজেই ঘরে বসেই রেজাল্ট দেখতে পারবেন। রেজাল্ট দেখার পদ্ধতিটি আমরা নিচে ধাপে ধাপে উল্লেখ করছিঃ

  1. প্রথমেই আপনার ফোন থেকে জাতীয় বিশ্ববিদ্যালয়ের অফিসিয়াল ওয়েবসাইট www.nu.ac.bd/results/ এ প্রবেশ করুন।
  2. আপনার সামনে একটি পেজ ওপেন হবে এবং সেখানে থেকে ‘Honours’ অপশনে ক্লিক করুন।
  3. এখন প্রদর্শিত অপশন গুলো থেকে ‘Honours 3rd Year’ এ ক্লিক করুন।
  4. এরপর আপনাকে আপনার রোল, রেজিস্ট্রেশন, পরীক্ষার বছর, এবং ক্যাপচা কোড বসিয়ে ‘Search Result’ অপশনে ক্লিক করুন।
  5. যদি ইন্টারনেট কানেকশন ঠিক থাকে এবং আপনি উক্তি তথ্যগুলো সঠিকভাবে দিয়ে থাকেন তাহলে কয়েক সেকেন্ডের মধ্যেই আপনি আপনার ফলাফল দেখতে পাবেন।

নোটঃ আগেই উল্লেখ করেছি যে রেজাল্ট প্রকাশের দিন আপনার রেজাল্ট দেখতে কিছুটা বেগ পেতে হতে পারে কারণ ওয়েবসাইট এ একই সময় অনেকেই রেজাল্ট দেখার চেষ্টা করবে। তাই আপনি যদি অনলাইনেই ফলাফল দেখতে চান তাহলে প্রকাশ হবার সাথে সাথেই দেখার চেষ্টা করুন। অথবা কিছুক্ষণ অপেক্ষা করুন এবং পরে চেষ্টা করুন।

২। অফলাইন বা এসএমএস এর মাধ্যমেঃ

আপনার ফোন থেকে একটি এসএমএস পাঠিয়েও চেক করতে পারেন আপনার রেজাল্ট। আপনি যে অপারেটরের সিম ব্যবহার করেন না কেন সেটা দিয়েই রেজাল্ট দেখতে পারবেন। এক্ষেত্রে আপনার ফোনে ব্যাল্যান্স থাকতে হবে কারণ ম্যাসেজ পাঠাতে গেলে একটি নির্ধারিত চার্জ কাটবে। নিচে দেখে নিন ধাপগুলোঃ

আপনার ফোনের ম্যাসেজ অপশনে যান এবং ম্যাসেজ টাইপ করুন।

প্রথমে লিখুন NU তারপর একটি স্পেস দিয়ে H3, এরপর আবারো একটি স্পেস দিয়ে আপনার রোল রেজিস্ট্রেশন নম্বর টাইপ করুন।

এখন ম্যাসেজটি পাঠিয়ে দিন ১৬২২২ নম্বরে।

কিছুক্ষণের মধ্যেই একটি ফিরতি এসএমএস এ আপনার রেজাল্ট জানিয়ে দেয়া হবে।

মার্কশিট সহ অনার্স ৩য় বর্ষের রেজাল্ট

অনার্স তৃতীয় বর্ষের রেজাল্ট মার্কশিটসহই পাবেন যখন আপনি ওয়েবসাইট এ দেখবেন। এসএমএস এ মার্কশিট পাবার কোন উপায় নেই, আপনি সেখানে শুধু প্রাথমিক ফলাফলটাই দেখতে পাবেন। ওয়েবসাইট এ  মার্কশিটসহ রেজাল্ট পাওয়ার পর আপনি চাইলে সেটা ডাউনলোড করেও রাখতে পারবেন। এটাই হচ্ছে অনলাইনে রেজাল্ট চেক করার সুবিধা।

শেষ কথা

অনার্স ৩য় বর্ষের রেজাল্ট প্রকাশের আর বেশি দেরি নেই তাই আপনাকে এখনই জেনে রাখতে হবে যে কিভাবে দ্রুততম সময়ের মধ্যে ফলাফল দেখা যায়। আমরা ইতিমধ্যেই দুইটি কার্যকরী উপায় বর্ণনা করেছি। অনার্স ৩য় বর্ষে এবার অনেক শিক্ষার্থীই অংশগ্রহণ করেছে এবং তারা ফলাফলের অপেক্ষায় রয়েছে যেহেতু নির্ধারিত সময় অতিক্রান্ত হয়েছে।

রেজাল্ট প্রকাশ পাওয়া মাত্রই আপনি অনলাইন বা এসএমএস এর মাধ্যমে এটি চেক করতে নিতে পারবেন। রেজাল্ট সংক্রান্ত যদি আপনার আর কোন প্রশ্ন থাকে তাহলে আমরা উত্তর দেবার জন্য সর্বদাই আছি।

Leave a Reply