রোমানিয়া থেকে ইতালি কিভাবে যাওয়া যায় সহজ পদ্ধতি জানুন

আপনি কি রোমানিয়া থেকে ইতালি যেতে চাইছেন? তবে আপনি যদি না জেনে থাকেন রোমানিয়া থেকে ইতালি কিভাবে যাওয়া যায় তাহলে অবাক হওয়ার কিছু নেই কারণ অনেকেই এটি জানেনা এখনও। নিঃসন্দেহে ইতালি যাওয়ার সহজ পদ্ধতি রয়েছে যেটা আমরা আপনাকে জানাতে চলেছি। এই আর্টিকেল থেকেই রোমানিয়া থেকে ইতালি কিভাবে যাওয়া যায় সহজ পদ্ধতি জানুন।

সাধারণত লোকেরা রোমানিয়ায় পাড়ি জমায় ইতালি যাওয়ার জন্য কিন্তু সঠিক উপায় না জানার কারণে অনেকেই ইতালি যেতে ব্যর্থ হন। যাইহোক, এখানে আর বেশি কথা বাড়াবো না কারণ মূল জিনিস থাকছে আর্টিকেল এর পরবর্তী অংশগুলোতে। তাহলে পড়তে থাকুন।

রোমানিয়া থেকে ইতালি কিভাবে যাওয়া যায়?

আমাদের দেশের অনেকেরই স্বপ্ন থাকে ইতালি যাওয়ার। তবে সরাসরি বাংলাদেশ থেকে সবাই যেতে পারেনা, এজন্য তারা আগে ইউরোপের কোন দেশে যায় তারপর সেখান থেকে ইতালি যায়। এক্ষেত্রে অনেকেই রোমানিয়ায় যান, তবে বৈধ উপায়ে কিভাবে ইতালি যেতে হয় তা তারা অনেকেই জানেন না। রোমানিয়া থেকে আপনি প্রায় সব মাধ্যমেই ইতালি যেতে পারেন।

এখন আপনি প্রশ্ন করতে পারেন যে ইতালি যেতে হলে মানুষ কেন রোমানিয়ায় যায়। এর কারণ হচ্ছে আমাদের দেশ থেকে রোমানিয়ার ভিসা পাওয়া খুবই সহজ এবং ততটাই কঠিন ইতালির ভিসা পাওয়া। তবে একবার আপনি রোমানিয়ায় গেলে সেখান থেকে তুলনামূলকভাবে সহজেই ইতালির ভিসা তৈরি করা যায়।

আরেকটি গুরুত্বপূর্ণ তথ্য হচ্ছে যারা ইউরোপিয়ান নাগরিক তাদের জন্য ইতালি যেতে কোন ভিসার দরকার হয় না। কাজেই যারা নাগরিক না স্বাভাবিকভাবেই তাদের ভিসার প্রয়োজন হবে। আর এটিই হচ্ছে ইতালি যাওয়ার বৈধ উপায়। রোমানিয়ায় যাওয়ার পর আপনি সেখানকার ভিসা অফিস থেকে ইতালির ভিসা করে নিতে পারবেন। এক্ষেত্রে প্রথমে রোমানিয়া ভিসা অফিসের অফিশিয়াল ওয়েবসাইট থেকে ভিসার আবেদন করতে হবে এবং যাবতীয় তথ্য প্রদান করে আবেদন ফী প্রদান করতে হবে। সব প্রক্রিয়া ঠিক থাকলে আপনি কিছুদিনের মধ্যেই পেয়ে যাবেন আপনার ইতালি যাওয়ার ভিসা।

বৈধ উপায়ে রোমানিয়া থেকে ইতালি যেতে কি কি কাগজপত্র লাগবে?

রোমানিয়া থেকে ইতালি যেতে হলে আপনাকে অবশ্যই কিছু কাগজপত্র থাকতে হবে আপনার। অবৈধ ভাবে  যেতে হলে এসবের কিছুই প্রয়োজন নেই, এখানে ঝুঁকির ব্যাপার রয়েছে। আপনার জীবন বিপন্ন হতে পারে। তাই আমাদের পরামর্শ থাকবে সময় লাগলেও আপনি বৈধ ভাবে যাওয়ার চেষ্টা করুন। যাইহোক, কি কি লাগবে তা একনজরে দেখে নিনঃ

  • এসএসসি/এইচএসসি/সমমান পরীক্ষার সনদপত্র
  • ন্যুনতম ৬ মাস মেয়াদসম্পন্ন একটি বৈধ পাসপোর্ট
  • ভোটার আইডি কার্ডের ফটোকপি
  • ভিসা অ্যাপ্লিকেশন ফরম
  • পাসপোর্ট সাইজের রঙিন ছবি
  • ব্যাংক স্টেটমেন্ট
  • মেডিকেল টেস্ট রিপোর্ট 
  • ইতালি ওয়ার্ক পারমিট কপি
  • ইটালিয়ান বা ইংরেজি ভাষা দক্ষতার সনদ
  • কাজের অভিজ্ঞতার বা দক্ষতার প্রমাণপত্র
  • পুলিশ ক্লিয়ারেন্স কপি

এগুলোই মূলত প্রয়োজনীয় কাগজপত্র যেগুলো আপনাকে বৈধভাবে রোমানিয়া থেকে ইতালি যেতে সহায়ক হবে। এই ডকুমেন্টস গুলো নিয়ে আপনাকে ইতালির ভিসা এম্বাসিতে যেতে হবে অথবা এজেন্সির মাধ্যমে করতে চাইলে যেকোনো এজেন্সিতেও যেতে পারেন।

রোমানিয়া থেকে ইতালি যেতে কত খরচ হবে?

এটি একটি কমন প্রশ্ন যে ঠিক কত টাকা খরচ করলে আপনি বাংলাদেশ থেকে রোমানিয়া এবং রোমানিয়া থেকে ইতালি পৌছাতে পারবেন। আমরা আগেই বলেছি যে রোমানিয়া থেকে বৈধ উপায়ে ইতালি যেতে হলে আপনাকে অবশ্যই ভিসা নিতে রোমানিয়া থেকেই। এখানে আরেকটি কথা না বললেই নয়, তা হচ্ছে আপনাকে অবশ্যই রোমানিয়ায় ১ বছর অথবা ২ বছর কাজ করতে হবে।

এরপর কাজের ওয়ার্ক পারমিট নিয়ে তারপর ইতালি যাওয়ার আবেদন করতে হবে। যাইহোক, রোমানিয়া থেকে ইতালি যেতে আপনাকে সব মিলিয়ে খরচ করতে হতে পারে সর্বনিম্ন ৩,৮৯৫ ইউরো এর মত যা বাংলাদেশি টাকায় ৫, ০০, ০০০ (পাঁচ লক্ষ) টাকা। তবে ৬ – ৭ লক্ষও লেগে যেতে পারে। চেষ্টা করবেন দালাল ছাড়া কাজটি করতে কারণ দালালের সাহায্য নিতে চাইলে আপনার খরচ অনেক বেড়ে যাবে এবং এক্ষেত্রে খরচের পরিমাণ দাঁড়াবে ৮ থেকে ১০ লক্ষ টাকা।

রোমানিয়া থেকে ইতালি যাওয়ার দ্রুততম উপায় কোনটি?

ইতালি যাওয়ার শর্টকাট উপায়টি অবশ্যই বৈধ নয়, তবুও প্রচুর মানুষ এভাবেই যেয়ে থাকেন। এই উপায়ে অনেক দ্রুত যাওয়া যায় কিন্তু জীবনের ঝুঁকিও কম না। যাইহোক, আপনি যদি এই উপায়ে যেতে চান সেক্ষেত্রে কিছু নিয়ম মেনে চললে ঝুঁকির পরিমাণ কিছুটা হলেও কমবে। অবৈধ উপায়ে যাওয়ার জন্য দালালের দরকার হবে, তাই আপনাকে আরও বেশি সতর্ক হতে হবে। আরও দেখুনঃ কিভাবে বাংলা লিখা কনভার্ট করা যায়

আপনার সাথে কোন পাসপোর্ট রাখা যাবেনা, এটিকে যতটা সম্ভব লুকিয়ে রাখতে হবে।

প্রয়োজনে টাকা বেশি খরচ করে হলেও জীবনের ঝুঁকি নেই এমন কোন মাধ্যমে যাবেন কারণ এভাবে যেতে গিয়ে অনেকেই প্রাণ হারান।

দালালের সাথে এই চুক্তি করে নিবেন যেন সে আপনাকে ইতালি পর্যন্ত পৌঁছে দেয়ার নিশ্চয়তা দেয়।

আপনি যদি কোন কারণে পুলিশের হাতে ধরা পড়েন তাহলে কোনভাবেই আপনার বৈধ ঠিকানা বলবেন না।

পরিশেষে

আশা করা যায় আপনারা রোমানিয়া থেকে ইতালি কিভাবে যাওয়া যায় সহজ পদ্ধতি ইতিমধ্যেই জেনে গিয়েছেন উপরের আলোচনা থেকে। ইতালি যাওয়া অনেকরই স্বপ্ন তবে বাংলাদেশ থেকে ইতালি যাওয়া বেশ কঠিন যার কারণে লোকেরা ইউরোপিয়ান দেশ বিশেষ করে রোমানিয়ায় গিয়ে তারপর সেখান থেকে ইতালি যাওয়ার প্রস্তুতি নেন কারণ রোমানিয়ার ভিসা পাওয়া সহজ তুলনামূলক ভাবে। তবে আমরা বৈধ এবং অবৈধ দুইটি উপায় সম্পর্কেই আপনাদেরকে ধারণা দিয়েছি। এখন সিদ্ধান্ত আপনার আপনি কিভাবে যেতে চান। কোন প্রশ্ন থাকলে আমাদেরকে জানান এখনই।

Leave a Reply