যেভাবে অ্যালকাইল হ্যালাইড থেকে অ্যালকেন প্রস্তুত করতে হয়

আজকের পোস্টের মুল বিষয় হলো অ্যালকাইল হ্যালাইড থেকে অ্যালকেন প্রস্তুতি সম্পর্কে। এছাড়াও আজকের পোস্টে আমরা অ্যালকাইল মূলক কি, অ্যালকাইল হ্যালাইড কাকে বলে, অ্যালকিন কাকে বলে ইত্যাদি বিষয় সম্পর্কেও আলোচনা করবো।

যেভাবে অ্যালকাইল হ্যালাইড থেকে অ্যালকেন প্রস্তুত করতে হয়
যেভাবে অ্যালকাইল হ্যালাইড থেকে অ্যালকেন প্রস্তুত করতে হয়

তাহলে চলুন জেনে নেই এলকাইল হ্যালাইড থেকে এলকিন প্রস্তুতির নিয়ম সম্পর্কে।

অ্যালকাইল মূলক কি

অ্যালকাইল হ্যালাইড থেকে অ্যালকেন প্রস্তুতি সম্পর্কে আমরা একটু পরে জানবো। এখন চলুন জেনে নেই এলকাইল মুলক সম্পর্কে। জৈব রসায়নে বিভিন্ন ধরনের মুলক বিদ্যমান আছে। যার মধ্যে এলকাইল মুলক একটি। 

আরও পড়ুনঃ আপডেটেড নিয়মে কর্মসংস্থান ব্যাংক লোন পাওয়ার উপায় 2024

এলকেন থেকে মূলত এই এলকাইল হ্যালাইড পাওয়া যায়। এলকেন থেকে একটি হাইড্রোজেন অপসারন করলে যে মুলক পাওয়া যায় তাকেই এলকাইল মুলক বলে। এর সাধারন সংকেত হলো CnH2n+1।

অ্যালকাইল হ্যালাইড কাকে বলে

পরবর্তীতে আমরা অ্যালকাইল হ্যালাইড থেকে অ্যালকেন প্রস্তুতি সম্পর্কে জানবো। এখন চলুন জেনে নেই এলকাইল হ্যালাইড কাকে বলে তা সম্পর্কে। এলকাইল হ্যালাইড এলকেন থেকে পাওয়া যায়। 

আরও পড়ুনঃ ইসলামী ব্যাংক একাউন্ট খুলতে কি কি লাগে ও কত টাকা লাগে?

এলকেন বা সম্পৃক্ত হাইড্রোকার্বন থেকে একটি হাইড্রোজেন পরমানুকে হ্যালোজেন পরমানু দ্বারা প্রতিস্থাপিত করলে যে নতুন যৌগ পাওয়া যায় তাকে এলকাইল হ্যালাইড বলে। এর সাধারন সংকেত হলো R-X।

অ্যালকিন কাকে বলে

অ্যালকাইল হ্যালাইড থেকে অ্যালকেন প্রস্তুতি সম্পর্কে আমরা পরবর্তীতে জানবো। এখন চলুন জেনে নেই এলকিন কি তা সম্পর্কে। আমরা যেহেতু এলকাইল হ্যালাইড থেকে এলকিন প্রস্তুত করবো, সেহেতু আমাদের এলকাইল মুলক কি, এলকাইল হ্যালাইড, এলকিন ইত্যাদি বিষয় সম্পর্কে জেনে রাখা ভালো। 

যে সকল হাইড্রোকার্বন এক জোড়া কার্বন – কার্বন দ্বিবন্ধন থাকে এবং কার্বনের অবশিষ্ঠ্য হাইড্রোজেন দ্বারা পরিপূর্ণ থাকে তাকে এলকিন বলা হয়। এলকিনের সাধারন সংকেত হলো CnH2n।

অ্যালকাইল হ্যালাইড থেকে অ্যালকেন প্রস্তুতি

এলকাইল হ্যালাইড থেকে এলকেন প্রস্তুত করার জন্য ব্যবহৃত বিক্রিয়াটি হলো উর্টজ ফিটিগ বিক্রিয়া। এখন আমরা বিক্রিয়ার প্রক্রিয়া সম্পর্কে জানবো।

বিক্রিয়ার প্রক্রিয়া

দুইটি এলকাইল হ্যালাইড ধাতব সোডিয়ামের সাথে ইথারের দ্রবনে বিক্রিয়া করে এলকেন তৈরি করে থাকে। বিক্রিয়ার সমীকরল হলো 2RX+2Na→R-R+2Nax. একটি উদাহরন দিলে আপনাদের বুঝতে সুবিধা হবে। উদাহরন হলো 2CH3Br+ 2Na→CH3-CH3+2NaBr

লেখকের মন্তব্য

আজকের পোস্ট থেকে আমরা অ্যালকাইল হ্যালাইড থেকে অ্যালকেন প্রস্তুতি, অ্যালকাইল মূলক কি, অ্যালকাইল হ্যালাইড কাকে বলে, অ্যালকিন কাকে বলে ইত্যাদি বিষয় সম্পর্কে জেনেছি।

আশা করি আজকের পোস্ট থেকে আপনি আপনার মূল্যবান তথ্য পেয়েছেন। আমরা এই ধরনের পোস্ট প্রতিনিয়ত আপনাদের উদ্দেশ্যে শেয়ার করে থাকি। নিয়মিত পোস্ট পড়তে ওয়েবসাইট ফলোও করুন এবং বন্ধুদের সাথে শেয়ার করুন।

Leave a Reply